আঙ্গুল, দুর্ঘটনা, জীবন, ক্রোমবুকের ফালতু আর ওয়াকমের অসাধারণ স্টাইলাস

কয়দিন আগে উড়াধুরা একটা দুর্ঘটনা ঘটলো। ঘরের কিছু জিনিষ পত্র নাড়াচাড়া করছিলাম, হঠাৎ দেখি একটা জিনিষ পড়ে যাচ্ছে। বাম হাতে ধরতে গেলাম, টের পেলাম যে প্রায় ধরতে পেরেছি - কিন্তু দেখি আঙ্গুল গলে পড়ে গেল। তারপরে আঙ্গুলের দিকে দিকে তাকিয়ে দেখি আঙ্গুলের মাথা উধাও - ঝর ঝর করে রক্ত পড়ছে। প্রথমেই রক্ত জমাট বাধার পাউডার স্প্রে করলাম - দেখি তাও থামে না। পেপার টাওয়েল আর কাপড় দিয়ে প্রিয়া ব্যান্ডেজ করে দিলো - দেখি মুহূর্তেই পেপার টাওয়েল আর কাপড় ভিজে গেলো। প্রিয়ার ভাষায়, জ্যন্ত মুরগী কাটলে যেভাবে রক্ত পড়ে ওভাবে রক্ত পড়ছিলো। যন্ত্রটার নাম ম্যান্ডালিন।

Read More →

উচ্চশিক্ষার আবেদন - ভালো SOP লিখতে হলে

বিদেশে উচ্চশিক্ষায় ভর্তির আবেদনে যেটা সবচেয়ে, সবচেয়ে বেশি গুরুত্নপূর্ণ, সেটা হলো Statement of Purpose, সংক্ষেপে SOP। আপনার খুব ভালো জিআরই স্কোর থাকতে পারে, খুব ভালো সিজিপিএ থাকতে পারে, কিন্তু ভালো SOP না থাকলে বেশ ভালো ঝামেলা বাঁধতে পারে। আবার আপনার অন্যগুলোয় কমতি থাকলেও ভালো SOP এর কারণে ভর্তির সম্ভাবনাও অনেকখানি বাড়তে পারে। তা কী কারণে এই SOP তে এতোটা, এতোটা গুরুত্ব দেয়া হয়? কীভাবে SOP ভালো করা যায়? সেটা নিয়েই এই লেখাটা।

Read More →

প্রফেসরকে প্রথম ইমেইল - এই ভুলগুলো করলেই (প্রায়) শ্যাষ!

বাইরে পড়াশুনা করতে ভর্তি হবার প্রক্রিয়া অনেকেই শুরু করেন প্রফেসরকে ইমেইল করার মাধ্যমে। কিন্তু সংষ্কৃতি বা অন্যান্য মনোগত পার্থক্যের কারণে কিছু ভুল হয়, যেগুলোর কারণে প্রফেসররা হয়তো আপনার ইমেইল পড়েও দেখেন না। সহজেই শুধরাতে পারেন এমন ভুলগুলো নিয়ে লিখেছি এখানে।

Read More →

Why I left Preview and Started using Skim for Reading Research Papers

Problems in OSX Preview for PDF

Preview is good and all for reading PDF. I admit that its user interface is really sleek, beautiful. But (there is always a but) it is bad when you try to use it for highlighting PDFs and writing notes, which is really important when it comes to research. That’s exactly where I found three issues which forced me to stop using it and choose Skim - an open source, free PDF reader instead.

Read More →

শিখতে শেখা - নিউরাল সায়েন্স আর কোর্সেরার আলোকে

কোর্সেরার Learning How to Learn - এ যা শিখছি, তা ক্রমান্বয়ে এই লেখায় তুলে ধরবো। প্রথম পর্বে লিখেছি Procrastination, অনুশীলন, আর বিরতির গুরুত্ব নিয়ে। 😄

Read More →